Home Educations আপনি কি স্মার্টফোন ব্যাবহার করেন!!?

আপনি কি স্মার্টফোন ব্যাবহার করেন!!?

270
2

আসসালামু আলাইকুম!

স্মার্ট, স্মার্ট,  এবং স্মার্ট। আমরা কিন্তু এখন কম বেশি সবাই স্মার্ট ওয়ার্ড টির সাথে পরিচিত? স্মার্ট ওয়ার্ড এর সম্পর্কে যতটুকু যানি, তারচেয়ে বেশি কিন্তু আমরা স্মার্ট ফোনের সম্পর্কে মনে হয় একটু বেশিই যানি। আর তা না হলে কি , আমারা ১৭ কোটি মানুষের মধ্যে প্রায় ১৫ প্লাস কোটি ই মোবাইল ফোন  ব্যাবহার করি। আর আমাদের দেশে ইন্টারনেট ব্যাবহার কারীর সংখ্যা ৮ কোটিরও বেশি। আমাদের কি শুধু স্মার্টফোন থাকলেই কি আমরা ‘ স্মার্ট ‘? ইন্টারনেট মানেই কি ফেসবুক, টুইটার, ইউটিউবে বিনোদন গ্রহন করা? আর এই সোশাল সাইট গুলো থেকে বিনোদন নিতে পারলেই কি আমরা ‘ স্মার্ট ‘? আমি বলবো না!।  স্মার্টফোন ব্যাবহার করলেই কেউ স্মার্ট হতে পারে না। শুধু ফেসবুকিং ইউটিউবিং করলেই কেউ স্মার্ট হতে পারে না। তবে হ্যা আমরা কিন্তু স্মার্টফোনের মাধ্যমে একটু স্মার্ট হতে পারি! কিভাবে?

আপনি কি জানেন একজন ব্যাক্তি একদিনে তার প্রিয় স্মার্টফোনটি কত বার টাচ করে? গড়ে ২৬১৭ বার তার স্বাদের স্মার্টফোনটি আলতো করে ছুয়ে দেখে।  আমরা সবচেয়ে বেশি সময় কাটাই এই ফেসবুক, টুইটার, ইউটিউব এইসব সোশাল সাইটে। ফেসবুকে আমরা সব সময় চেটিং নিয়ে ব্যাস্ত থাকি। টুইটারে বড় বড় সেলেব্রেটিদের টুইট পড়ে থাকি।  আর তো ইউটিউবে তো প্রবেশ করলেই ঘন্টার পর ঘন্টা মুভি, ফানি ভিডিও, নাটক ইত্যাদি দেখে সময় কাটাই । তবে হ্যা আমরা কিন্তু এই সোশাল সাইট থেকেও অনেক কিছু জানতে বা শিখতে পারি৷ কিভাবে?

বর্তমানে আমাদের চলার পথে স্মার্টফোনের ব্যাবহার বেরেই চলেছে৷ যেখানেই যাই সাথে স্মার্টফোন। একমূহর্ত স্মার্টফোন না থাকলে মনে হয় কি যেন সাথে নেই একাকি ফিল হয়। যেহেতু স্মার্টফোন ছাড়া আমরা চলতেই পারি না!।

একবার ভাবুন তো আপনার স্মার্টফোনে কি কি টুলস বা অ্যাপস আছে? ফেসবুক,  টুইটার, , ইউটিউব ভিডিও প্লেয়ার ও ইন্টারনেট ব্রাউজার এই গুলো তো অবশ্যই আছে আমাদের ।  চলেন আমরা এই টুলস বা অ্যাপস গুলো দিয়ে শিক্ষানীয় মূলক কাজ করি।

ফেসবুকঃ ফেসবুকে আমরা ঘন্টার পর ঘন্টা  ফেসবুকে থাকি। আমরা কিন্তু এই ফেসবুকের মাধ্যমে অনেক কিছু শিখতে পারি । ফেসবুকে হাজার হাজার শিক্ষানীয়  গ্রুপ, পেজ আছে এই গ্রুপের একজন মেম্বার হয়ে গ্রুপের পোস্ট পড়ে আমরা অনেক কিছু শিখতে পারি। এই গ্রুপ গুলো অভিজ্ঞ ব্যাক্তিরাই পরিচালনা করে থাকে।  উদাহরণ হিসাবে বলতে পারি Search English গ্রুপে দিনে হাজার হাজার পোস্ট করে থাকে ইংরেজি শিক্ষার জন্য৷ টেকনিক্যাল বিষয়েও অনেক গ্রুপ আছে। digital skills for Bangladesh এই গ্রুপে শত শত টেকনিক্যাল  পোস্ট করে থাকে। এই গুলো পড়ে আমরা আইটি বিষয়ে বেসিক জানতে পারব।

10minuteschool নামে অনেক গুলো ফেসবুক গ্রুপ আছে।  এই সব গ্রুপে একাডেমিক থেকে থেকে শুরু করে বিভিন্ন বিষয় লাইভ ক্লাস নিয়ে থাকে একডম বিনা মূল্যে। এইগুলো কিন্ত সব ফেসবুক দ্বারাই সম্ভব।

টুইটারঃ আমরা টুইটারে নানা বিষয়ে টুইট দেখতে পাই। আমরা এই নানান বিষয়ে টুইট না ফলো করে কিছু নিদির্ষ্ট কিছু টুইট ফলো করবো।  যেমনঃ নিউজ, বিশ্বের বড় বড় নিউজপেপারের সাইট গুলো ফলো করে বিশ্বের খবরা খবর জানতে পারি৷ এইসব সাইট গুলোই ফলো করতে হবে আমাদের।

ইউটিউবঃ ইউটিউবে তো আমরা জানি শুধু বিনোদনের জন্যই তৈরি হইছে। এটা একডম ভুল ধারণা! ইউটিউবের দিন দিন জনপ্রিয়তা তো বেরেই চলেছে।  আপনি কি জানেন? সব মানুষই কিন্তু ইউটিউবে বিনোদনের জন্য আসে না। তারা ইউটিউব কিছু শিখতে আসে।  ইউটিউবে শিক্ষানীয় চেনেল লক্ষ লক্ষ আছে। আপনি কি শিখতে চান? সব ধরনের স্কিল অর্জন করতে পারবেন এই ইউটিউব থেকে ।  ধরেন আপনি ওয়েবসাইট ডিজাইন শিখতে চান। ইউটিউব হবে আপনার সবচেয়ে বড় শিক্ষক। জাস্ট How to ড্যাস ড্যাস লেখে সার্চ করলেই হাজার হাজার টিউটোরিয়াল হাজির।

আসুন আমরা সবাই এই সোশিয়াল সাইট গুলো ভাল কাজে লাগাই!

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here