যেভাবে ফেসবুকের সময়টুকু কাজে লাগাবেন!

আসসালামু আলাইকুম! 

ফেসবুক কি? এটা জানে না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। কারন বর্তমান ফেসবুক এমন একটি মাধ্যমে হয়ে দারিছে যে একজন ব্যাক্তির  একটি স্মার্টফোন আছে সেই ব্যাক্তি এক মিনিট অবসর সময় পেলেই ফেসবুক লগইন করে থাকে। গত ফেব্রুয়ারী ২০২০ সালের তথ্য অনুযায়ী বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারির সংখ্যা ৩৬ ৫৯৯ ০০০ যা বাংলাদেশের মোট জন সংখ্যার ২১.৫ ভাগ মানুষেই ফেসবুক ব্যাবহার করে। এদের মধ্যে ৭২.১ ভাগ পুরুষ আর ২৭.৯ ভাগ নারী। যা এই সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমরা ফেসবুকে যেভাবে আসক্ত হচ্ছি এটা আমার জব্য শুভকর নয়। তাই আসুন আমরা ফেসবুকে যতটুকুই অবসর সময় কাটাই যেটা যেন কোন কিছু না কিছু শিখতে বা জানতে পারি। আসুন আমরা ফেসবুককে ভালো কাজে লাগাই এবং সামাজিক কাজে নিয়োজিত করি।         

আমার মনে হয় ফেসবুকের মাধ্যমে যে পড়াশোনা করা যায় এটা বেশিরভাগ মানুষেই  বলবে অসম্ভব। কিন্তু এই অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন একজন ব্যাক্তি, তিনি হলেন রাজিব আহমেদ। তিনি বেশ কয়েকটি ফেসবুক গ্রুপ পরিচালনা করে। সার্চ ইংলিশ ও ডিজিটাল স্কিলস ফোর বাংলাদেশ হলো অন্যতম। তাই আমি আজ আপনাদের এই এই গ্রুপ সম্পর্কে কিছু বলার চেস্টা করবো। 

১। সার্চ ইংলিশ 

সার্চ ইংলিশ একটি ফেসবুক গ্রুপ।  বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষামূলক ফেসবুক গ্রুপ এটি। সেখানে বর্তমানে ২.৪ মিলিয়ন প্লাস মেম্বার আছে (পোস্টটি লেখার সময়) এই সংখ্যা বারার উপরেই আছে। সার্চ ইংলিশ নামে একটি ওয়েবসাইটও আছে সেখানে আপনি হাজার হাজার সার্চ ইংলিশ এর সাকসেস স্টোরি পাবেন। যা আপনাকে অনুপ্রেরণা যোগাবে।   

সার্চ ইংলিশ এমন একটি গ্রুপে যেখানে সব ধরনেরই মানুষ ইংলিশ প্রাকটিস বা শিখতে পারে। সার্চ ইংলিশ একটি গ্রুপ যেখানে ইংলিশ প্রাকটিস করার সময় কোন রকম ভূল ধরা হয়না। বরং একজন আরেকজনকে উৎসাহ দিয়ে থাকে। আর যদি কোন ব্যাক্তি ভুল ধরার চেস্টা করে সেই ব্যাক্তিকে সাথে সাথেই গ্রুপ থেকে ব্যান করা হয়। তাই একজন ব্যাক্তি নিজের মত করে ইংলিশ প্রাকটিস ও শিখতে পারে এই সার্চ ইংলিশ  গ্রুপের মাধ্যমে।

সার্চ ইংলিশ গ্রুপের এডমিন ও প্রতিষ্ঠাতা হলো রাজিব আহবেদ। তিনিই একজন বাংলাদেশের প্রথম ব্যাক্তি ফেসবুক লিডারশীপের একজন সম্মানিত সদস্য। বিশ্বের ১০০ জনের মধ্যে রাজিব আহমেদ একজন। ফেসবুক কতৃপক্ষ থেকে সার্চ ইংলিশ এর উন্নয়নের জন্য সার্চ ইংলিশকে ৫০ হাজার ডলার দিয়েছেন।   

২। ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ। 

টাইটেল দেখেই বুঝতে পারছেন যে ডিজিটাল স্কিলস এর উপর দক্ষতা বৃদ্ধি করা কতটা গুরুত্বপূর্ণ। বাংলাদেশের চাকরী বাজার বরাবরের মতই খুবই খারাপ অবস্থা। তারপরও আমাদের এই চাকরি নামক সোনার হরিণ পাওয়ার জন্য কতই না লক্ষ লক্ষ বেকার মানুষদের সাথে প্রতিযোগিতা করতে হয়। এই প্রতিযোগিতায় টিকে থাকার জন্য আমাদের প্রযুক্তি সম্পর্কে জানতে হয়। তাই প্রযুক্তি সম্পর্কে জানার জন্য ডিজিটাল স্কিলস ফর বাংলাদেশ গ্রুপটি অনেক হেল্প করবে। এই গ্রুপে রাজিব আহমেদের সঠিক গাইডলাইন অনেক মানুষের অনুপ্রেরণার উৎস বটে। তার গাইড লাইনে হাজার হাজার মানুষ সফলতা পেয়েছে এটার প্রমান আপনি এই গ্রুপে যোগদান করলেই বুজতে পারবেন।                                                    

Rafiq Islam

Written by Rafiq Islam

হ্যালো, আমার নাম রফিক ইসলাম। আমি টেক রিলেটেড যেকোন পোস্ট পড়তে বা লেখতে খুব ভালবাসি। তাই আমি টেক রিলেটেড যতটুকু জানি তাই আপনাদের সাথে শেয়ার করি ।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Loading…

0

Comments

0 comments

যেভাবে প্রাইমারি সমাপনী পরীক্ষার রেজাল্ট দেখবেন!। PSC Result 2019

জেলা ভিক্তিক করোনায় আক্রান্তের সব তথ্য জানুন!