Home Educations How To uae NFC On Android ? (Bangla)

How To uae NFC On Android ? (Bangla)

180
0

How To uae NFC On Android ?  

 

Near Field Communication (NFC) দুইটি ডিভাইসের মধ্যে তথ্য আদান প্রদানের জন্য এনএফসি (NFC) হল সবচেয়ে সহজ মাধ্যম। আপনি কি ফটো, ভিডিও, ফাইল এবং অর্থ প্রদান করতে চান?  এটার জন্য এনএফসি (NFC) হতে পারে খুব সহজ একটা মাধ্যম। কিন্তু এটা কিভাবে কাজ করে এবং আপনি এটা কিভাবে ব্যাবহার করবেন? আমি আজ আপনাদের সাথে এনএফসি (NFC) কিভাবে ব্যাবহার করা যায় এই বিষয়ে আলোচনা করবো।

 

NFC কি

(NFC) Near Field Communication. প্রযুক্তির জন্য এনএফসি (NFC) আসলে কিভাবে কাজ করে, কিভাবে প্রদান করে এই দুইটি এনএফসি (NFC) যুক্ত ডিভাইস, এবং তারা একে অপরের সাথে কিভাবে যোগাযোগ করে?  এটা ঘটে থাকে রেডিও ফ্রেকোয়েন্সির এর মাধ্যমে। আসলে মোবাইলে এনএফসি (NFC) ফাইল ভাগাভাগি, ডাটা শেয়ারিং টুলস হিসাবে বাজারজাত করা হচ্ছে। এনএফসি এবং অ্যান্ড্রয়েড বিমের মাধ্যমে ডিভাইস গুলো একে অপরের সাথে খুব দ্রত ফাইলগুলো স্যুইচ করতে পারে। এর থেকে বেশি কিছু হল এনএফসি (NFC) অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে এনএফসি (NFC) ট্যাগগুলোতে পড়তে পারে।

 

কিভাবে বুজবেন আপনার মোবাইলে NFC আছে?

 

সব মোবাইল বা টেবলেটে এনএফসি থাকে না। আপনি কিভাবে বুঝবেন আপনার মোবাইলে এনএফসি আছে কি না?  এটা বুঝার উপায় হলঃ পুরানো কিছু কিছু মোবাইলে এনএফসি আছে। উদাহরণস্বরুপ কিছু স্যামস্যাং মোবাইলের ব্যাটারী ব্যাকে

Near Field Communication  লেখা থাকতে দেখা যায়। যাই হোক এটা শুদু পুরানো মোবাইলের ক্ষেত্রে প্রযোজ্য। কারন বেশিরভাগ নতুন মডেলের মোবাইলে অপসারণযোগ্য ব্যাকপার্ট নেই।

 

আপনি যেভাবে NFC এমএফসি কানেক্ট?

আপনার মোবাইলে যদি এনএফসি থাকে। এটা আপনার মোবাইলের সেটিংস এর অপশন থেকে এক্টিভ করতে হবে। আমি এখন নোকিয়া ৬ মোবাইলে এনএফসি একটিভ করবো। আপনি যেভাবে এনএফসি এক্টিভ করবেন?

প্রথমে সেটিংস আইকোন ক্লিক করে সেটিংস ফাংশন প্রবেশ করুন।  নিচের স্কিনসট এর মত ইন্টারফেস আসবে

তারপর কানেক্টেট ডিভাইস অপশনটিতে ক্লিক করুন নিচের স্কিনসট এর মত ইন্টারফেস আসবে এখানে অ্যান্ড্রয়েড বিম আনঅবোল থাকবে

তারপর এনএফসি একটিভ বাটোনে ক্লি করলে অ্যান্ড্রয়েড বিম একটিভ হবে।  

Go To Setting <> Connected Device <> NFC

যেভাবে NFC এর মাধ্যমে ডাটা শেয়ার করনেন?

 

এক ডিভাইস থেকে অন্য আরেক ডিভাইসে ডাটা আদান প্রদান করার জন্য উভয়েই এনএফসি এবং অ্যান্ড্রয়েড বিম একটিভ থাকতে হবে।  ডাটা শেয়ারিং করতে চাইলে নিচের নির্দেশনাগুলো ফলো করুন।

 

ডাটা প্রেরনকারী ও গ্রহনকারী উভয়ের এনএফসি ও অ্যান্ড্রয়েড বিম একটিভ থাকতে হবে।

 

কোন ভাবেই ডিবাইস স্লিপ ও লোক করা যাবে না।

 

দুইটি ডিভাইসে একে অপরের সনাক্ত করার সমায় ডিভাইস দুইটির অডিও ভয়েস বলে দিবে।

 

বিমিং (Beaming) শুরু না হওয়ার পর্যান্ত ডিভাইস কোন ভাবেই আলাদা করা যাবে না।  

 

এবং ডাটাগুলো সফলভাবে বিমিং (Beaming) হলে আপনি অডিও ভয়েস শুনতে পারবেন।

 

Beaming sharing:

NFC এর মাধ্যমে যে কোন ফটো, ভিডিও, ফাইল,  ওয়েব পেজের কন্টেন, মোবাইল অথবা টেবলেট থেকে মোবাইলে অথবা টেবলেটে শেয়ার করতে পারবেন তা নিচের নির্দেশনা অনুসরণ করুন।

 

দুইটি ডিভাইসের এনএফসি (NFC) অন থাকতে হবে।

আপনি যে কন্টেন শেয়ার করবেন এটি ওপেন রাখতে হবে।

 

একে অপরের ডিভাইস  ব্যাকের দিকে মুখোমুখি করে রাখতে হবে।

 

ডিভাইস দুইটি একে অপরের উপর সনাক্ত হইছে কিনা এটা  অডিও ভয়েসের জন্য অপেক্ষা করুন।

 

যে আপনাকে ডাটা বা তথ্য প্রেরণ করবে তার মোবাইল স্কিনে একটি বিমিং  (Beaming) থাম্বনেইল আসবে বিমিং স্কিনে টাচ করুন।

 

যখন ডাটা গ্রহন করতে চাইলে বিমিং (Beaming)  স্কিনে টাচ করুন। এবং একটি শব্দ শুনতে পারবেন যখন  বিমিং শুরু বা শেষ হবে।

 

যেভাবে অ্যাপস শেয়ার করবেন :

 

সরাসরি APK ভাইলে শেয়ার করা যায় না।  যে প্রেরক ফাইল পাঠাবে তিনি শুদু প্লেস্টোরের পেজ বিমিং করতে পারবে এবং যে রিসিভার সে এই প্লেস্টোরে থেকে APK ফাইল ডাউনলোড করতে পারবে।  

 

যেভাবে ওয়েব কন্টেন্ট  ইনফরমেশন এনএফসি এর মাধ্যমে শেয়ার করবেন?

(NFC) এনএফসি সরাসরি কোন ওয়েবসাইটের পেজ ও ডকস শেয়ার করতে পারে না। শুধুমাত্র এটা ওয়েবপেজের URL  পাঠায়। যা অন্য আরেকটি ডিভাইসে ডিফল্ট ব্রাউজারে ওপেন হবে।

 

যেভাবে ইউটিউব ভিডিও শেয়ার করবেম?:

টেকনিক্যালি কোন রকম ভিডিও ফাইল শেয়ার করা যায় না। তবে এই ভিডিও টি ইউটিউব অ্যাপে সরাসরি ওপেন হবে।

 

যেভাবে কন্টাক্ট নাম্বার শেয়ার করবেন?:

আপনি যখন এনএফসির (NFC) দিয়ে আপনার কন্টাক্ট ইনফো শেয়ার করবেন।  যা আপনার সরসরি কন্টাক্ট বুকে সেভ হয়ে থাকবে।

 

যেভাবে পিকচার শেয়ার করবেন?:

(NFC) এনএফসি এর মাধ্যমে ফোটো শেয়ার খুব দ্রুত করা যায়!  তার জন্য আপনি যে ফোটো শেয়ার করতে চান ফোটো টি ওপেন করতে হবে। তারপর ডিভাইস দুইটির একে ওপরের বিরুদ্ধে উভয় ডিভাইস  ব্যাকে রাখুন এবং স্কিনে একটি বাটন আসবে এই বাটনে ক্লিক করতে হবে। যে ফোটো পাঠাবে তার ডিভাইসে হস্তান্তর পরে একটি বিজ্ঞপ্তি পাবেন।  তার পর ফটো টা দেখতে আাইলে বিজ্ঞপ্তিতে ক্লিক করতে হবে।

 

যেভাবে NFC Tags ব্যাবহার করবেন? :

যে ডিভাইসে এনএফসি (NFC) সাপোর্ট করে সেই ডিভাইস দিয়ে ডাটা শেয়ারিং এর পাশাপাশি আপনি প্রগ্রামিংযুক্ত এনএফসি (NFC) ট্যাগের সাথে কানেক্ট করতে পারবেন। তার জন্য আপনার ডিভাইসের সেটিং অপশন থেকে ট্যাগের সাথে কোনফিগার করতে হবে। এই ট্যাগের কনফিগারেশন ১০০% হয়ে গেলে আপনার মোবাইলের সাথে এনএফসি  ট্যাগের সাথে সংযোযন করতে পারবেন।

 

এই ট্যাগ গুলো অনেক ধরনের হয়ে থাকে।  যেমনঃ পোস্টার, মুভি পাসেস, বিসনেজ কার্ড, স্টিকার, বোতল, কলম,চাবির ফবস হ্যান্ড ট্যাগ আরো অনেক ধরনের ট্যাগ হয়ে থাকে। এই সব ট্যাগ গুলো ছোট হলেও কনফিগারেশন করে, এনএফসি (NFC) যুক্ত ডিভাইস গুলোর সাথে সংযুক্ত করা যায়।  উদাহরণস্বরুপ বলতে পারি, আপনি বাসায় নেই। ধরেন আপনার বাসায় ওয়াইফাই যুক্ত রাউটার আছে আপনি এই রাউটারের পাসওয়ার্ড কাউকে জানতে দিবেন না। কিন্তু আপনি নতুন একটি ডিভাইসের সাথে কানেক্ট করবেন ওয়াইফাই এর সাথে। এটা কিভাবে কানেক্ট করাবেন?  এই কাজটি এনএফসি ট্যাগ গুলো করে। আপনি একটি স্টিকারের সাথে রাউটারের কনফিগারেশন করলেই কাজটি করতে পারবেন।

মোবাইলে পেমেন্টঃ

আপনার মোবাইলে অর্থ প্রদান করতে চাইলে, তার জন্য অর্থ প্রদানের পদ্ধতির জন্য সাইনআপ করতে হবে। স্যামসাং পে স্যামসাং এর ডিভাইসের জন্যই কাজ করবে।  এই পদ্ধতি গুগোল পে সর্বনিম্ন অ্যান্ড্রয়েড ভার্সণ ৪.৪ কিটকাট থেকে কাজ করবে । আপনি যখন কোন দোকান থেকে খুচরা কিছু পন্য কেনাকাটা করতে চাইলে আপনি তা করতে পারবেন।  

 

এটি করার জন্য আপনাকে সবার আগে জানতে হবে এনএফসি এক্টিভ আছে কিনা । তারপর আপনাকে পেমেন্ট টার্মিনালের পিছনে ডিভাইসটি কিছু সময়ের জন্য ধরে রাখুন পেমেন্ট সম্পুর্ণ না হওয়ার পর্যান্ত। আপনি যদি অ্যান্ড্রয়েড পে ব্যাবহার করেন তার জন্য তবে লেনদেনের সময় স্কীনে  একটি নীল চেক চিন্হ আসবে। মনে রাখবেন আপনি আপনার পিনটি লেনদেনের সাথে নির্ভার করবে যা কেনাকাটার রশিদের সাথে সাইনইন করতে হবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here